অনেক ভাল করতে চেয়েছি তোমাকে-
তুমি মানুষ হতে পার না কোনদিন!
আর মিথ্যো পাবারে চেয়ো না আমাকে
আমি আর নেই : মরেছি সেদিন।
নিন্দুকের নাম তোমার সাথে জড়িয়েছে-
নষ্টজীবন!
আজও উন্নতাসনে বসে আছ : হায় রে
ভ্রষ্টমন!
স্রষ্টার ঘরে ঠাঁই নেই তোমার : তুমি জঞ্জাল!
তোমাকে শ্রেষ্ঠত্ব দানিয়ে তিনি উত্তাপ;
আমি ভালবেসে আজ পথের কাঙাল!
আমাকে ভুলতে দাও এ যন্ত্রণার দুঃখতাপ।
আমার এ মিনতি : সঞ্চিত রাখো বসুমতী
তোমার করকমলে;
আমিও মুক্তি চাই : মানুষ হতে চাই অতি-
লাঞ্ছনা পায়ে দলে।
৬ আশ্বিন, ১৪০৬-
আজমান, আমিরাত।